Thursday 11 November 2010

রেলের জন্য পৃথক মন্ত্রণালয় দাবি

এদেশের যাতায়াত ব্যবস্থায় রেল অত্যন্ত কার্যকর ও পুরানো একটি বাহন যা পৃথিবীর অধিকাংশ দেশেইে মানুষের যাতায়াতের প্রধান মাধ্যম। এটি আমাদেরও যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম হিসাবে বিবেচিত ছিল। সময়ের পরিক্রমায় আর অবহেলায় আজ রেলের অবস্থা সঙ্কটাপন্ন। এ অবস্থা থেকে পরিত্রানের জন্য রেলের নেটওয়ার্ক সম্প্রসারণ, ডাবল লাইন ও ডুয়েল গেজ লাইন নির্মাণ, দক্ষ লোকবল বৃদ্ধি, পর্যাপ্ত ইঞ্জিন ও বগি সংগ্রহ, রেলের কারখানা কার্যকর করার উদ্যোগ নিতে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠানের প্রয়োজন। যা পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে সহজেই ভূমিকা রাখতে পারবে। পৃথক মন্ত্রণালয়ই এর সমাধান।

দূষণ, জ্বালানি ব্যয়, দূর্ঘটনা ও দূর্ঘটনাজনিত মৃত্যু-আর্থিক ক্ষতি নিয়ন্ত্রণ, যাতায়াত সংকট কমাতে ঢাকা থেকে চট্টগ্রাম ও ঢাকা থেকে সিলেট, ঢাকা থেকে পঞ্চগড়, ঢাকা থেকে ময়মনসিংহ, ঢাকা থেকে খুলনাসহ দেশের সকল জেলার সঙ্গে ঢাকার রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও ডাবল রেল লাইন চালু করা দরকার।

ক্রমবর্ধমান মানুষের যাতায়াত চাহিদা পুরণ করতে রেল ব্যবস্থাকে আরো কার্যকর করার বিকল্প নাই। রেল পরিবেশবান্ধব, জ্বালানি সাশ্রয়ী, নিরাপদ ও আরামদায়ক। এছাড়া বর্তমান বিশ্বে ক্রমবর্ধমান খাদ্য নিরাপত্তার ঝুঁকি বিবেচনায় ভূমি ব্যবস্থাপনা খুব গুরুত্বপূর্ণ। সড়ক পথের জন্য অনেক বেশি জমি অধিগ্রহণ খাদ্য নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। দূষণ, জালানি ব্যয়, চলাচলের জন্য দূর্ঘটনা ও আর্থিক ক্ষতি বাড়ছে। এসব দিক বিবেচনায় নিয়ে দূরপাল্লার যাতায়াতের ক্ষেত্রে রেলকে প্রাধান্য দেয়া দরকার।


No comments:

Post a Comment