Wednesday 6 August 2014

নৌমন্ত্রীর পদত্যাগ উচিত না বে-উচিত?


নৌমন্ত্রীর পদত্যাগ উচিত না বে-উচিত?

৮৫ জনের ধারণ ক্ষমতায় ২০০জন, ফিটনেসবিহীন নৌযানে যাত্রী পরিবহন। এইটাকে কোন ভাবেই দূঘটনা নয়। এইটা পরিকল্পিত হত্যাকান্ড।


এই প্রশ্নটির উত্তরে অনেকেরই ধারনা নৌ মন্ত্রী কি জাহাজ চালায় !  তবে কেন তার দায় নিতে হবে? 



গত দুই দশকের ১৯৯৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই ২০ বছরে ৬৫৮টি লঞ্চ দুর্ঘটনায় মারা গেছে প্রায় সাড়ে পাঁচ হাজার লোক।  নিখোঁজ আছে  ১৫০০ জন। এই দুই দশকের সকল দায় আপনার নয় মন্ত্রী। কিন্তু মাননীয় আপনার সময়কালে কিছু পরিসংখ্যান  

২০০৯ সালে ৩০৯ জন।
২০১০ সালে ৩৮টি দুর্ঘটনায় ৭০ জন। 
২০১১ সালে ৩৫টি লঞ্চ দুর্ঘটনায় ১৫৬ জন।
২০১২ সালের মার্চে মেঘনায় এমভি শরীয়তপুর-১ ডুবে শতাধিক নিখোঁজ ।       (তবে এক্ষেত্রে কান্টি বোটের দায় এড়াতে পারেন)
২০১৩ সালে ১১টি দূর্ঘটনায় ৪৫০ জন ।
২০১৪ চলমান.......................................

  (তবে এক্ষেত্রে কান্টি বোটের দায় এড়াতে পারেন)

যাত্রীদের নিরাপদ ভ্রমনের দায়িত্ব রাষ্ট্রের। অবহেলার কারণে কারো মৃত্যু হলে তার দায়িত্ব রাষ্ট্রের। আপনি মন্ত্রী হয়েছেন আপনি রাষ্ট্রের জনগণের কাছে প্রতিজ্ঞাবদ্ধ। আপনারা দায়িত্ব নেয়ার সময় শপথ করেছেন, কারো প্রতি অনুরাগ বা বিরাগভাজন না হয়ে, সকল ভয়ভীতির ঊর্ধ্বে থেকে দেশ পরিচালনা প্রতিজ্ঞা করেছেন ।

এখন যদি বিএনপির মালিকানা ফিটনেসবিহীন জাহাজ ডুবে? তবে তার দায় আপনাকেই নিতে হবে। কারণ আমার বিএনপি, জামাত, আওয়ামী মালিকানা কোন ব্যক্তির কাছে আমাদের নিরাপদ নৌ চলাচলের দায়িত্ব অর্পণ করিনি। আমরা আপনার মত একজন বলিষ্ঠ নেতার কাছে আমাদের নিরাপদ নৌ যোগাযোগের দায়িত্ব দিয়েছি। শপথে  আপনি বলেননি যে বিএনপি, জামাত,আওয়ামী মালিকানা নৌযানের দায়িত্ব আপনি নিতে পারবেন না?  সুতরাং  দেশের বিভিন্ন প্রান্তে  নৌ দূঘটনা এবং অবস্থাপনার দায় আপনার কাধেই।  

রাষ্ট্র আপনাকে যে দায়িত্ব দিয়েছে এবং  রাষ্ট্রের কাছে আপনি যে শপথ করেছেন তা রক্ষায় আপনি ব্যর্থ। 


মাননীয় মন্ত্রী বাড়িতে যদি চুরি হয় তবে বাড়ি দারোয়ানকেই দায় নিতে হয়। এটি নিয়ম। চোরের কাছ থেকে সম্পদ রক্ষা দারোয়ানের কাজ। আপনি আমাদের নৌ মন্ত্রণালয়ের দায়িত্বশীল ব্যক্তি।  আপনি এই ঘটনায় কতজনকে চাকুরিচ্যুত করবেন। আর কতজন মালিকে সাজার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন তার ভার আপনার উপর। কিন্তু আমরা নিভয়ে বলতে পারি আপনি যে শপথ নিয়ে ছিলেন জনগণের রক্ষায় তা আপনার মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে। 

সুতরাং এখন সিদ্ধান্ত আপনার উপরে নয়। সিদ্ধান্ত রাষ্ট্রের মালিকের কাছে।  যারা দায়িত্বে ব্যর্থ হয় তাকে কি রাষ্ট্রের মালিক বার বার সুযোগ দিবে? কারণ ২০০৯ থেকে যত দূঘটনা হয়েছে। তার কোনটার দায়ী দোষী ব্যক্তির শাস্তি হয়নি। দোষীদের শাস্তির আওতায় আনতে আপনি ব্যর্থ।


আমার সেই মন্ত্রী চাই,  ”যে  কারো প্রতি অনুরাগ বা বিরাগভাজন না হয়ে, সকল ভয়ভীতির ঊর্ধ্বে রাষ্ট্রের জনগণের স্বার্থে কাজ করবে”। 


আপনার মন্ত্রণালয়ের সিটিজেন চার্ট বলে আমার অধিকার আছে নিরাপদ নৌ যাতায়াতের। আর আপনার দায়বদ্ধতার। 

সিটিজেন চার্ট
এখানে সুস্পষ্টভাবে আপনার প্রতিষ্ঠানের দায়বদ্ধতা আছে। এবং যাত্রী হিসেবে আমাদের নিরাপদ সেবা পাবার অধিকার আছে। যা আপনার প্রতিষ্ঠান দিতে ব্যর্থ  হয়েছে। সুতরাং এর দায় যদি সদরঘাটের কুলি কিংবা মাওনা ঘাটের কোন কর্মকর্তাকে অপসারণের মাঝে নিতে হয়। তবে প্রতি বছর নৌ দূর্ঘটনা ঘটবে। আর এর দায় যদি আপনার মত দায়িত্বশীল ব্যক্তি নেয়। তবেই নৌ মন্ত্রণালয়ে কার্যকর পরিবর্তন আসবে। 

No comments:

Post a Comment