Wednesday 25 March 2015

শংকর এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখার অভিযান

 
সকলে নিজ দায়িত্বে বাড়ির সামনের অংশ প্রতিদিন পরিস্কার করলে এলাকা সুন্দর থাকবে। এলাকার সবাইকে যেখানে সেখানে ময়লা ফেলা থেকে বিরত থাকতে হবে। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার ফলে বিভিন্ন রোগের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে। এছাড়া এলাকার সৌন্দর্য্যহানিও ঘটছে। পরিষ্কার-পরিচ্ছন্ন একটি এলাকা এলাকাবাসীর মর্যাদা বৃদ্ধি করে।  আজ সকাল ১০টায় পশ্চিম ধানমন্ডি শংকর বাড়ি মালিক সমিতি আয়োজনে ও ওয়ার্ক ফর এর বেটার বাংলাদেশ ট্রাস্ট এবং পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর সহযোগিতায় শংকর এলাকা ময়লা-আবর্জনা পরিস্কার করা কর্মসূচিতে বক্তারা এ কথা বলেন।

কর্মসূচি থেকে বাড়িওয়ালাদের প্রতি আহবান  জানিয়ে বলা হয়, আপনার বাড়ির গেইটের সামনে অংশ নিজ দায়িত্বে পরিষ্কার রাখুন, বাড়ির প্রতিদিনের ময়লা-আবর্জনা প্যাকেট করে ময়লার ভ্যানে ফেলুন, বাড়ির জানালা দিয়ে ময়লা ফেলবেন না, ভাড়াটিয়াদের ময়লা-আবর্জনা যত্রতত্র ফেলা থেকে বিরত রাখুন, আপনার সন্তানকে শৈশব থেকে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকতে অভ্যস্ত করুন।

এছাড়া স্কুলের শিক্ষক, ছাত্র-ছাত্রীদের প্রতি আহবান জানিয়ে বলা হয়, স্কুল পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, স্কুলের মধ্যে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকা, রাস্তায় চলাচলের সময় যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলবেন না, অন্যকে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা থেকে বিরত রাখুন এবং দোকানদারদের প্রতি আহবান জানিয়ে বলা হয়, যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলে এলাকার পরিবেশ নষ্ট করবেন না, আপনার দোকানের সামনে একটি ঝুড়ি বা ময়লা ফেলার পাত্র রাখুন, ক্রেতাদের ময়লার পাত্রে ময়লা ফেলতে উৎসাহিত করুন, প্রতিদিনের ময়লা স্থানীয় ময়লার ভ্যানে ফেলুন, রাতে দোকান বন্ধের পূর্বে নিজ দোকানের সামনে ঝাড়– দিয়ে পরিষ্কার করে দোকান বন্ধ করুন, জলাবদ্ধতা থেকে রা পেতে ড্রেন ও সুয়ারেজ লাইনে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকুন।

সিটি কর্পোরেশনের প্রতি আহবান জানিয়ে বলা হয়, ডেভেলপার কোম্পানী কতৃক সৃষ্ট আবর্জনা ও দূষণ কঠোর হস্তে নিয়ন্ত্রণ করুণ, সিটি কর্পোরেশন কর্তৃক নিয়মিতভাবে ভোর হওয়ার পূর্বে ময়লা অপসারন ও ঝাড়–র ব্যবস্থা করা, যত্রতত্র ময়লা-আবর্জনা, ময়লা-আর্বজনা, থুথু, পানের পিক, খাবারের প্যাকেট, বোতল, প্লাস্টিক ও পলিথিন বর্জ্য ফেলা বন্ধে পুলিশের মাধ্যমে জরিমানা আদায়ের ব্যবস্থা করা।

আয়োজকরা বলেন, এলাকা পরিষ্কার পরিচ্ছন্ন রাখা সকলের দায়িত্ব। এজন্য প্রয়োজন ব্যাপক জনসচেতনতা। যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে কি না নিয়মিত তদারকি এবং ব্যবহারকারীদের জন্য ময়লার পাত্র সরবরাহ করতে হবে সিটি করপোরেশনকে। আমরা আমাদের শংকর এলাকাকে একটি আদর্শ পরিষ্কার পরিচ্ছন্ন এলাকা হিসাবে গড়ে তুলতে চাই। যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা বন্ধে এটা আমাদের প্রথম পদক্ষেপ।

সমাজসেবক মঞ্জুর হাসান দিলুর সভাপতিত্বে কর্মসূচিতে অংশগ্রহন করেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর কো-অর্ডিনেটর আতিক মোরশেদ, অধ্যক্ষ নুরুল ইসলাম, শংকর এলাকার বাড়ির মালিক  মো. মোশাররফ হোসেন দুলাল, এস.এম. এজাজ হোসেন বাচ্চু, মো. হেমায়েত, মো. সফুর খান, মানু খান, হাজি নুরুল হক মন্ডল, মো. ভুট্টো, মো সাহেদ সহ ওয়েস্ট ধানমন্ডি ইউসুফ হাই স্কুল, আলী হোসেন গার্লস হাই স্কুল ও ধানমন্ডি কচিকন্ঠ স্কুলের ছাত্র/ছাত্রীবৃন্ধ।

No comments:

Post a Comment