Monday 2 March 2015

তাহলে ভাইয়ের নামে একটা ধর্ম খুলেন। চরম মৌলবাদ রূপে নিজেদের প্রকাশ করেন। আর পারলে প্রতিদিন ভাইরে ধুইয়া ধুইয়া পানি খাবেন।

এক বড় ভাইয়ের সাথে কথা বলছিলাম গত দু’দিনের দেশের অবস্থা নিয়ে। তিনি আমার মত মধ্যবিত্তের মানুষজনরে মহা ধোলাই দিলেন। রক্ত দেখলেই পালিয়ে যাওয়া এই মধ্যবিত্ত শ্রেনীর তলে/উপরের দৃশ্যমান/অদৃশ্যমান সকল অংশের বর্ণনাসহ গালি দিলেন। তিনি প্রতি বাক্যকেই লাল-নীল মেলা বইয়ে তথ্যসূত্র দিতে থাকলেন। এত কঠিন তার যুক্তি ছিল যে আমার মত মেধাহীন মানুষের বুঝবে কোন ভাবেই সম্ভব না। অসীম জ্ঞানের অধিকারী হওয়ায় তিনি কোন ভাবেই আমার কথার নিজের কোন ব্যাখ্যা দিতে পারছিলেন না।

শুধু বড় বড় ব্যক্তি আর বিভিন্ন রংয়ের বইয়ের তথ্য উপাত্ত দিলেন। কোনভাবেই কথা বলার সুযোগ না দিয়ে মধ্যবিত্তের বিপ্লবের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করলেন। এত ভক্তদ্বারা ভাই বেষ্টিত, যে তার সাথে কিছু বলার আগে তার চারপাশের ভক্তরা কামড় দিতে চায়। চলে আসা ছাড়া বিকল্প কিছু ছিল না। 

তয় বড় ভাইয়ের জন্য আমার কয়েকটা বাক্য ব্যয় করলাম।
১. আমার কাছে মানবতা দেশ, আইন, ধর্ম ,তর্ক, বিজয়ে থেকে বেশি কিছু। কারণ আমি জানি এবং বিশ্বাস করি মানবতার স্বার্থে এই সবকিছুর পয়দা হইছে।

২. মানবতার প্রতি শ্রদ্ধাশীল বলেই মানবতা বিরোধী অপরাধীদের আমরা বিচার চাইছি। বলা হয়নি যে তাদের বিচারবহির্ভূত মৃত্যুদন্ড দেওয়া হোক।

৩. যারা মানবতাবিরোধী কাজ করেছে তাদের সাথেও মানবতাবিরোধী পদক্ষেপ নেওয়া যাবে না। তাহলে আমরা সমান অপরাধী।

৪.এইবার আসি আপনার মধ্যবিত্তের বিষয়ে বিশেষ চুলকানি নিয়া। শুনেন ভাই মধ্যবিত্তের শ্রেনীকরণ কইরা যে মানুষগুলারে সারা সন্ধ্যা গালাগালি কইরা বিদ্যা জাহির করলেন । সেই মধ্যবিত্ত না খাড়াইলে আপনার কোন বিপ্লবই খাড়া হয় না।

এই শ্রেনীর মানুষগুলারে খাড়া না কইরা কিংবা জ্ঞানের বা...ল ফালানো ঝিলিক দেখানোর কারণে আর্দশগত দিক দিয়া দিন দিন বিলুপ্ত সম্প্রদায়ের দিকে যাচ্ছেন।

৫. ভক্তগুলারে অন্ধ কইরা পয়দা কইরে না। নিজের যুক্তি সব ভক্তদের মাঝে চাপাই দিয়া বিপ্লব বিপ্লব স্বপ্ন দেখলে বিপ্লব হইব না। স্বপ্ন দোষ হইব। চারজন আর পাঁচ ভক্ত ঘিরে থাকব আর আপনি বিপ্লব,বিপ্লব কইরা জাবর কাটবেন।

৬. ভক্তগুলারে বলেন একটু সহ্য ক্ষমতা বাড়াইতে। আম জনতার প্রশ্ন ‍উপলব্ধি করা ক্ষমতা নিজের মধ্যে পয়দা করতে হইব। বই দিয়া জ্ঞান হয় সত্য, কিন্তু ভাইয়ের জ্ঞান আছে আর সেই জ্ঞানের ক্ষমতা দিয়া শিষ্য পার হইয়া যাইব, রোবট পয়দা কইরে না। তাহলে দেখবেন তাহারা অতিসত্ত্বর আপানে ভুলে আবারও কোন জ্ঞানপাপীকে অনুসরণ করা শুরু করবে।

সর্বশেষে আপনার শিষ্য কিংবা ভক্তদের জন্য বলি,
ভাইয়ের কথাই ঠিক। ভাইয়ের যুক্তির পাল্টা কোন যুক্তি উপস্থাপন করা যাবে না। ভাইয়ের যুক্তি বিপক্ষে কিছু কইলে মাইর দেওয়াই যদি আপনাদের অর্জিত জ্ঞান হইয়া থাকে। তাহলে ভাইয়ের নামে একটা ধর্ম খুলেন। চরম মৌলবাদ রূপে নিজেদের প্রকাশ করেন। আর পারলে প্রতিদিন ভাইরে ধুইয়া ধুইয়া পানি খাবেন।

No comments:

Post a Comment