Thursday 1 January 2015

তুরাগ নদী আমাদের নদী। আমার আমাদের মালিকানা বুঝে নিতে চাই। আমার স্বার্থে, আমার ভবিষ্যৎ প্রজন্ম রক্ষার স্বার্থে।

ঢাকার চারপাশে যে চারটি নদী আছে তার মধ্যে তুরাগ অন্যতম। তুরাগ নদী ও তার দুইপারের বিস্তৃণ সবুজ বেষ্টনী ঢাকা, সাভার, গাজীপুর, টাংঙ্গাইলসহ বিশাল এলাকাকে এখন সবুজের মোড়কে জড়িয়ে রেখেছে। এই তুরাগ আজ বিপন্ন।

তুরাগের দুই পারে উন্নয়নের নামে কিছু ব্যক্তি ও গোষ্ঠী বিশেষ দখলে নেমে। এই শহর, বুড়িগঙ্গাকে গ্রাস করে এখন তারা হাত বাড়িয়েছে তুরাগের দিকে। তুরাগ দখলের প্রাথমিক পর্যায়ে যদি আমরা রুখে দিতে পারি, এই দখলদারদের তবে জয় আমাদের অনিবার্য। আমাদের নিজেদের এবং ভবিষ্যৎ প্রজন্মের বিশুদ্ধ পানি, খাবার আর নির্মল প্রানবন্ত পরিবেশে বাঁচার অধিকার নিশ্চিত করেতে তুরাগকে রক্ষা করতে হবে।

গত কয়েক মাস আমি তুরাগ নদীর বিভিন্ন এলাকার দখলের ছবি তুলেছি। খুব বেশি পরিমান দখল এখনো শুরু হয়নি। সেচ্ছাশ্রমে কাজ করে এমন কিছু ব্যক্তির মাধ্যমে আমরা ১৯০টি দখলের তালিকা আমার তৈরি করেছি। প্রাথমিকভাবে এই দখলদার ও তাদের স্থাপনা উচ্ছেদ করতে পারলেই তুরাগ রক্ষায় কার্যকর সমাধান হবে। আমাদের সংগ্রহ করা ছবিগুলো আমরা নিয়মিত বিভিন্ন গণমাধ্যম, সংশ্লিষ্ট প্রতিষ্টানগুলোতে পাঠিয়েছি। ইতিমধ্যেই অনেক গণমাধ্যম এই বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। কিন্তু তাতে তো তুরাগের দখল থামে না। আসুন আর একটু কঠোর হই। আর একটু জোরে কন্ঠ ছাড়ি। বুঝতে শিখি তুরাগ আমার নদী। এই নদীতে যতটা মালিকানা আমার তারচেয়ে অনেক কম দাবীদার ঐসকল দখলদার। আইন, আদালত, সাহসী, সচেতন মানুষ সবই আছে আমাদের পক্ষে। তারপরও চোখের সামানে তুরাগ শেষ হতে পারে না।



তুরাগ নদী আমাদের নদী। আমার আমাদের মালিকানা বুঝে নিতে চাই। আমার স্বার্থে, আমার ভবিষ্যৎ প্রজন্ম রক্ষার স্বার্থে।

 

No comments:

Post a Comment